25.3 C
New York

আশ্বাসের অস্তিত্ব এক পেহচান শীর্ষক ব্যাতিক্রমী অনুষ্ঠান শিলচরে অনুষ্ঠিত

Published:

                             দিলু দাস
যুব দর্পণ প্রতিবেদন, ৬ জুলাই:: তৃতীয় লিঙ্গের মানুষ দের অর্থ সামাজিক উন্নয়নে কাজ করা শিলচর তথা দক্ষিণ আসামের অন্যতম সেচ্ছাসেবী সংগঠন ” আশ্বাস এনজিও” এর উদ্যোগে গত ২৯ জুন শিলচর এক প্রথমসারির হোটেলে অনুষ্ঠিত হয় ” অস্তিত্ব এক পেহচান ” শীর্ষক এক ব্যাতিক্রমী অনুষ্ঠান।

আশ্বাস এনজিও এর কর্মকর্তাদের সাথে তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা

উক্ত অনুষ্ঠানের মাধ্যমে আমাদের সমাজে প্রায় অবহেলিত তৃতীয় লিঙ্গের মানুষ দের বিভিন্ন সমস্যা অতি সুন্দর ভাবে সকলের সামনে তুলে ধরা হয়। উক্ত অনুষ্ঠানে বরাক উপত্যকার বিশিষ্ট জনদের সাথে তৃতীয় লিঙ্গের অর্থাৎ কিন্নর সমাজের অনেকেই উপস্থিত ছিলেন। আশ্বাস এর উক্ত অনুষ্ঠানে শিলচরের বিশিষ্ট জনদের সাথে সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ কারি ছোট্ট ছোট্ট শিল্পী দের সাথে আসা অবিভাবক রাও তৃতীয় লিঙ্গের মানুষ দের সাথে ফোট, সেলফি উঠতে এবং গল্প করতে দেখা যায়, সবাই একে অন্যের সাথে সহজে মিলামেসা করেন যা এই অনুষ্ঠানে অন্যতম সফলতা ।

অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্টজনেরা

উক্ত অনুষ্ঠানে উপস্থিত আমন্ত্রিত অতিথি দের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক শ্যামলী কর ভাওয়াল, শিলচর ক্রীড়া সংস্থার প্রাক্তন সভাপতি বাবুল হোড়, সাংস্কৃতিক সংগঠন ” রূপম ” এর সস্পাদক নিখিল পাল, অধ্যাপক দীপক সেন গুপ্ত, আইনজীবি তুহিনা শর্মা, বিশিষ্ট চিকিৎসক ডাক্তার সিদ্ধার্থ শংকর ভট্টাচার্য , সমাজকর্মী সব্যসাচী রুদ্র গুপ্ত, সমাজকর্মী জয়দীপ চক্রবর্তী প্রমুখ।

Photo:: BIPLOB DEY

আমন্ত্রিত অতিথিদের উপস্থিতে প্রদীপ প্রজ্জ্বলন করে অস্তিত্ব এক পেহচান শীর্ষক অনুষ্ঠানের শুভারম্ভ করেন তৃতীয় লিঙ্গের প্রতিনিধিদের পক্ষে তামান্না ঘোষ, ঝুমা সরকার, রেশমা দত্ত প্রমুখ। এছাড়াও ছিলেন জয়ী, টিনা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সংগঠনের বিপ্লব দে , উক্ত অনুষ্ঠানের মাধ্যমে সভানেত্রী অরুদ্বতী গুপ্ত ও সস্পাদিকা অলকা দেবের নেতৃত্বাধীন আশ্বাস এনজিও সমাজের অবহেলিত তৃতীয় লিঙ্গের অর্থাৎ কিন্নর সমাজের উন্নয়নে সমাজের সাধারণ মানুষের অংশগ্রহণ করার এক সুন্দর সুযোগ তৈরি করে দিয়েছেন। তৃতীয় লিঙ্গের মানুষরা নানা প্রকার সামাজিক ও অর্থনৈতিক বৈষম্যের শিকার তা অনুষ্ঠানে অনেকেই শিকার করেন এবং তাঁদের মৌলিক অধিকার ও স্বাস্থ্য বিষয়ে সচেতন হতে পরামর্শ প্রদান করেন অতিথিরা ।

নির্বাণ এর শিল্পীরা

কাছাড় ক্লাবে পৃষ্টপোষকতা অনুষ্ঠানের উদ্বোধনী নৃত্য পরিবেশন করে শিলচরের অন্যতম জনপ্রিয় নৃত্য শিক্ষা প্রতিষ্ঠান নির্বাণ। নৃত্য শিল্পী মধুমিতা রায়ের কোরিওগ্রাফি তে নির্বাণের শিল্পীরা তৃতীয় লিঙ্গের অর্থাৎ কিন্নক দের জীবন যাপনের কিছু তথ্য সুন্দর ভাবে উপস্থাপন করে সকলের প্রশংসা ঘুরায়।

এছাড়াও পম্পা চক্রবর্তী র ছন্দনীড় সংগীত শিক্ষা প্রতিষ্ঠান, পিংকি কুরি দেবের নটরাজ নৃত্যালয় ডান্স একাডেমী , বনশ্রী দাসের শ্রদ্ধা ডান্স একাডেমি , দেবস্মিতা দে র নিত্যাকলি একাডেমী, উজ্জ্বলা শক্তী সাধন সেল্টার ফোম এর শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ।

আশ্বাস এনজিও এর পক্ষে যুব দর্পণ এর দিলু দাসকে স্মারক প্রদান করা হয়

এছাড়াও উক্ত অনুষ্ঠানে সাহাযের হাত বাড়িয়ে দেওয়ার জন্য কয়েকটি সংগঠন ও ব্যক্তিদের সাথে যুব দর্পণ এর মূখ্য সস্পাদক তথা তরুণ সমাজকর্মী দিলু দাস কে আশ্বাস এনজিও এর পক্ষে সস্মান জানানো হয়। অনুষ্ঠানের শেষের দিকে অনুষ্ঠিত হয় এক ফ্যাশন শো , এতে তৃতীয় লিঙ্গের অর্থাৎ কিন্নর দের সাথে রেমপে হাঁটে ফ্যাশন শো কে আরও আকর্ষণীয় করে তুলে শহরের শিশু মডেলরা ।


আয়োজক আশ্বাস এনজিও এর পক্ষে উক্ত অনুষ্ঠানকে সুন্দর ও সফল করে তুলতে সভানেত্রী অরুন্ধতি গুপ্তা, সম্পাদিকা অলাকা দেব এর সাথে সক্রীয় ভূমিকায় ছিলেন অমৃতা সিংহা, বিপ্লব দে, আন্নুয়েসা ঘোষ দেব, রঞ্জিতা সিনহা, অমির কুমার দাস, মৃণাল্কো সাহা, অর্জুন পাল, প্রিয়ঙ্কা চৌধুরী, রুপশ্রী দে ( দেব ) , সর্বাণী পাল, জয়ীতা দেব সহ অন্যান্য কর্মকর্তারা,

অনুষ্ঠানে বরাক উপত্যকা সহ আসামের বিভিন্ন স্থানের তৃতীয় লিঙ্গের মানুষদের  পক্ষে উপস্থিত কিন্নরা তাঁদের বক্তব্যে কিন্নর সমাজের বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক সমস্যার কথা সভায় সকলের সামনে তুলে ধরেন এবং আশ্বাস এনজিও তাদের জন্য এতো সুন্দর করে অনুষ্ঠান আয়োজন করার জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।

উক্ত অনুষ্ঠানে তাঁদের হাতে কিছু উপহার সামগ্রী তুলে দেন আয়োজকরা। এছাড়াও অনুষ্ঠানের অতিথি দের উত্তরীয় দিয়ে বরণ ও স্মারক সস্মান প্রদান করেন উপস্থিত তৃতীয় লিঙ্গের প্রতিনিধিরা । এতে উভয় সমাজের মধ্যে থাকা পার্থক্য কিছু টা হলেও মিটবে বলে মনে করেন উপস্থিত অতিথি ও দর্শকরা।

বিজ্ঞাপন :: দীপ নেশা মুক্তি কেন্দ্র , শিলচর

Related articles

E Paper July 15

E Paper July 8

spot_img

Recent articles

spot_img