মকর সংক্রান্তিতে বিশ্বব্যাপী এক কোটিরও অধিক সূর্য নমস্কার প্রদর্শন। ভারত থেকে সমগ্র বিশ্বে গিয়েছে সুস্বাস্থ্যের বার্তা।

Date:

যুব দর্পণ প্রতিবেদন, শিলচর, ১৫ জানুয়ারী: আজাদী কা অমৃত মহোৎসবের সঙ্গে সঙ্গতি রেখে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রণালয় শুক্রবার ‘জীবনীশক্তির জন্য সূর্য নমস্কার’ কার্যসূচি পালন করে। ভারত সহ সমগ্র বিশ্বের ৭৫ লাখের অধিক লোক শরীর এবং মনকে সুস্থ, সবল করে রাখতে এবং কোভিড ১৯ মহামারীর সময় নিজেকে সুরক্ষিত রাখতে সূর্য নমস্কার একযোগে প্রদর্শন করেন।

এই কার্যসূচী ভার্চুয়ালি সূচনা করেন কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং আয়ুস বিভাগের রাজ্যিক মন্ত্রী ডাক্তার মুঞ্জপরা মহেন্দ্রভা। এই উপলক্ষে এদিনের শুভ উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন বাবা রামদেব, আচার্য বালকৃষ্ণ, শ্রীশ্রী রবি শংকর, সদ্গুরু জাগ্গি বাসুদেব সহ বিশ্বের বিভিন্ন প্রান্তের অসংখ্য গণ্যমান্য ব্যক্তিত্ব।

উদ্বোধনী ভাষণে কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেন, ‘সূর্য আমাদের জীবনীশক্তির উৎস। শারীরিক এবং মানসিক উৎকর্ষ সাধনে সূর্য নমস্কারের মাধ্যমে সূর্যের উপাসনা করা হয়‌। মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সবল নেতৃত্ব এবং নির্দেশনা মানবসমাজের সুস্বাস্থ্যের জন্য বিশ্বজুড়ে যোগ এবং সূর্য নমস্কারের বহুল প্রচার এবং প্রসার করা সম্ভব হয়েছে।’

“ভারতের আধ্যাত্মিক পরম্পরার এক অবিচ্ছেদ্য অঙ্গ হচ্ছে সূর্য নমস্কার। যার গুরুত্ব এবং মাহাত্ম্য আজ সমগ্র বিশ্ব অনুধাবন করতে পারছে এবং এর জনপ্রিয়তা তথা প্রসার যথেষ্ট বাড়ছে। মানব সমাজের কল্যাণে বিশ্বব্যাপী সূর্য নমস্কারের মতো একটি গুরুত্বপূর্ণ কার্যসূচি হাতে নেওয়া হয়েছে। এই অনুষ্ঠানে অংশ নেওয়া দেশ-বিদেশের প্রত্যেক যোগগুরু, বিভিন্ন যোগ প্রতিষ্ঠান কর্তৃপক্ষ সহ অন্যান্যদের আয়ুস মন্ত্রণালয়ের পক্ষ থেকে এবং আমার আন্তরিক ধন্যবাদ।”

গোটা অনুষ্ঠান ডিডি ন্যাশনাল চ্যানেলে সরাসরি সম্প্রচার হয়েছিল এবং বিশ্বের বিভিন্ন প্রান্তের অংশগ্রহণকারীরা ভার্চুয়াল অংশগ্রহণের মাধ্যমে তাদের উৎসাহ দেখিয়েছেন। এই অনুষ্ঠান সমগ্র বিশ্বে যথেষ্ট সমর্থন পেয়েছে এবং এনসিসি, এনএসএস এর স্বেচ্ছাসেবক এবং সেনাসহ দেশের শিক্ষা মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, গৃহ মন্ত্রণালয় তথা যুব পরিক্রমা ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রত্যক্ষ অংশগ্রহণ এবং সহযোগিতা ও পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Popular

More like this
Related

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে হাইলাকান্দি জয় ঠাকুর সেবা সমিতির বৃক্ষমেলা।

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: বিশ্ব পরিবেশ দিবস...

হাইলাকান্দি উইমেন্স কলেজে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: গত ৫ ও...

হোপ ফর জেম্স সোসাইটি আয়োজিত “বরাক আইকনিক অ্যাওয়ার্ড ২০২২”।

যুব দর্পণ প্রতিবেদন, শিলচর, ১৮ মে: বরাক উপত্যকা ভিত্তিক...
%d bloggers like this: