Home Barak Valley হাইলাকান্দি উইমেন্স কলেজে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

হাইলাকান্দি উইমেন্স কলেজে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

0
10

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: গত ৫ ও ৬ জুন বিভিন্ন কার্যসূচির মধ্য দিয়ে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করল হাইলাকান্দি উইমেন্স কলেজ। ৫ জুন, রবিবার ছিল ছাত্রীদের দ্বারা নির্মিত পরিবেশ-কেন্দ্রিক বিচিত্র চিত্রাঙ্কণ প্রদর্শনী।

তাতে ছাত্রীদের সৃজনশীলতা সবার নজর কাড়ে। নিদর্শন হিসেবে কলেজের অফিশিয়াল ফেসবুক পেজে নির্বাচিত কিছু ছবি সংগ্রহ করে রাখা হয়েছে। ৬ জুন, সোমবার দুপুর ১২.৩০ টায় ছিল বৃক্ষরোপণ অনুষ্ঠান। তাতে কলেজের ছাত্রীরা সার্বিকভাবে অংশ নেয়। অধ্যক্ষ নন্দিনী ধর দাস তাদের উদ্দীপনাকে সাধুবাদ জানান। তিনি বলেন, “শুধু বিশ্ব পরিবেশ দিবসে নয়, সারা বছর জুড়ে ছাত্রীদের পরিবেশ রক্ষার কাজে সক্রিয় থাকতে হবে। তবেই প্রাকৃতিক প্রদূষণ হ্রাস পাবে এবং পৃথিবী আর‌ও সুস্থ, সুন্দর হয়ে উঠবে।”

কলেজ ছাত্রীদের প্রতিনিধি হিসেবে প্রিয়াঙ্কা শর্মা, অঙ্কিতা দাস, আফরুজা তাহমিন লস্কর পরিবেশ রক্ষা প্রসঙ্গে তাদের মৌলিক ভাবনা অত্যন্ত সাবলীল ভাবে উপস্থাপন করে। সেইসঙ্গে বক্তব্য রাখেন কলেজের ইংরেজি বিভাগের শিক্ষক হিমানীশ চক্রবর্তী।

এদিনের অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে উপস্থিত ছিলেন আসাম বিশ্ববিদ্যালয়, শিলচরের ইকোলজি এণ্ড এনভায়রনমেন্টেল সায়েন্স বিভাগের গবেষক রফিক আহমেদ বড়ভুঁইয়া। তিনি বিস্তারিতভাবে বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের সূচনা পর্ব, প্রসার ও প্রয়োজনীয়তা সম্পর্কে তথ্যপূর্ণ বক্তব্য উপস্থাপন করেন শিক্ষার্থীদের উপযোগী করে।

বনাঞ্চল ধ্বংসের কুফল, জল ও ভূমি সংরক্ষণের উপায়, প্রদূষণ রোধে ব্যাপক হারে বৃক্ষরোপণের গুরুত্ব ইত্যাদি বিষয় নিয়ে তিনি শিক্ষার্থীদের সঙ্গে মত বিনিময় করেন ও নিজের হাতে গাছ লাগিয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করেন। কলেজের অধ্যাপকবৃন্দ সহ অফিস সঞ্চালক সৌভিক শর্মা মজুমদার, প্রবীর নাথ, বিশ্বজিৎ চক্রবর্তী প্রমুখ এই বৃক্ষরোপণ অনুষ্ঠানে অংশ নেন।

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

%d bloggers like this: