২০২২ সালে ব্রহ্মপুত্র হয়ে হলদিয়া পর্যন্ত কার্গো জাহাজ চলাচলে আশাবাদী কেন্দ্রীয় মন্ত্রী সনোয়াল

Date:

যুব দর্পণ ডিজিটেল ,গুয়াহাটি,৯ জানুয়ারি : ২০২২ সালের শেষ ভাগে ব্রহ্মপুত্র থেকে মালবাহী জাহাজ চলাচল শুরু হবে বলে আশা ব্যক্ত করেছেন কেন্দ্রীয় বন্দর জাহাজ পরিবহন এবং জলপথ তথা আয়ুস মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। ইতিমধ্যে জল পথ মসৃণ করার লক্ষ্যে মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ড্রেজিং আরম্ভ করা হয়েছে। তাছাড়াও বাংলাদেশ এবং ভারত সরকারের সহযোগিতায় সদিয়া থেকে বাংলাদেশ হলদিয়া পর্যন্ত দুই হাজার কিলোমিটার দীর্ঘ জলপথ স্বাভাবিক ভাবে গড়ে তোলার লক্ষ্যে কাজ চলছে বলে উল্লেখ করেন মন্ত্রী সোনোয়াল।

তিনি বলেন ভারতের অর্থনৈতিক সমৃদ্ধি পুনরুজ্জীবিত করার ক্ষেত্রে উত্তর-পূর্ব এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে এ অঞ্চলের গুরুত্বপূর্ণ অবদানের সম্ভাবনার কথা অনুধাবন করে এই অঞ্চলের জল পথ নির্মাণ এবং ওই জলপথ কে বঙ্গোপসাগরের মুখ্য বন্দর গুলোর সঙ্গে সংযোগ করার প্রচেষ্টা চলছে। মিজোরাম ত্রিপুরা এবং আসামকে মায়ানমার এবং বাংলাদেশের বন্দর গুলোর সঙ্গে সংযোগ করতে সরকার অক্লান্ত চেষ্টা করে আসছে।


এদিকে চলতি নদী খনন কার্যকে বহনক্ষম এবং অর্থনৈতিকভাবে লাভজনক মাধ্যম হিসেবে গড়ে তুলতে উত্তর-পূর্ব থেকে বিশেষজ্ঞদের একত্রিত করার জন্য ইঙ্গিত করেন মন্ত্রী। তিনি বলেন তেজপুর বিশ্ববিদ্যালয় আইআইটি গুয়াহাটি এবং আইআইএম শিলংয়ের বিশেষজ্ঞদের সহযোগিতা এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। ব্রম্মপুত্রের সঙ্গে উত্তর-পূর্বের অন্যান্য নদীগুলোর মধ্যে যথেষ্ট সম্ভাবনা রয়েছে এবং নদী পর্যটন, কার্গো পরিবহন এবং এক বৈপ্লবিক অর্থনৈতিক পরিবহন মাধ্যমের বিকাশের ফলে উত্তর-পূর্বের জনগণ প্রত্যক্ষ ভাবে লাভবান হবেন। জলপথ বিকাশ প্রকল্প নদীগুলোকে এক কার্যকরী এবং বহনক্ষম অর্থনৈতিক উন্নয়নের মাধ্যম হিসেবে পুনরুজ্জীবিত করে অঞ্চলটির এক অনুকূল এবং সামগ্রিক বিকাশ নিশ্চিত করার কাজ করছে সরকার বলে মত ব্যক্ত করেন কেন্দ্রীয় মন্ত্রিসভা সনোয়াল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Popular

More like this
Related

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে হাইলাকান্দি জয় ঠাকুর সেবা সমিতির বৃক্ষমেলা।

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: বিশ্ব পরিবেশ দিবস...

হাইলাকান্দি উইমেন্স কলেজে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: গত ৫ ও...

হোপ ফর জেম্স সোসাইটি আয়োজিত “বরাক আইকনিক অ্যাওয়ার্ড ২০২২”।

যুব দর্পণ প্রতিবেদন, শিলচর, ১৮ মে: বরাক উপত্যকা ভিত্তিক...
%d bloggers like this: