সারা দেশের সাথে শিলচরের ও শুরু হলো কোভিডের বুস্টার বা প্রিকশনারি ডোজের টিকাকরণ

Date:

যুব দর্পণ ডিজিটেল, ১০ জানুয়ারি, শিলচর :: দেশজুড়ে শুরু হলো কোভিডের বুস্টার বা প্রিকশনারি ডোজের টিকাকরণ। আজ থেকে বয়স্করা ভ্যাকসিনের তিন নম্বর ডোজ পাবেন। ৬০ বছর বা তার বেশি বয়সি নাগরিক যাঁদের কোমর্বিডিটি রয়েছে তাঁদের এই টিকা দেওয়া সারা দেশের সাথে আনুষ্ঠানিকভাবে


কাছাড় জেলায় কোভিড -১৯ এর সুরক্ষা সূচক প্রতিষেধক ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়ার কাজ শুরু হলো আজ। জেলায় ২ লক্ষ ৮৯ হাজার ১৯৬ জনকে এই সুরক্ষা সূচক ডোজ দিতে এই কর্মসূচির উদ্বোধন সোমবার করা হয়েছে। আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ডঃ তপোধীর ভট্টাচার্যকে সুরক্ষা সূচক তৃতীয় ডোজ ভ্যাকসিন দিয়ে সোমবার শিলচরের সতীন্দ্রমোহন দেব সিভিল হাসপাতালে কর্মসূচির উদ্বোধন করা হয়।জেলায় ২৩১০৯ জন স্বাস্থ্যকর্মী, ৪১২১৫জন ফ্রন্টলাইন ওয়ার্কার এবং ২ লক্ষ ২৪ হাজার ৮৭২ জন ৬০ বছরের ঊর্ধ্বের বিভিন্ন রোগের উপসর্গ থাকা ব্যক্তিদেরকে(কমোরবিড) এই ডোজ দেওয়া হবে। শুধু ষাটোর্ধ্ব বয়স্ক নাগরিকরাই নন, প্রিকশনারি ডোজ পাবেন দেশের প্রথমসারির কোভিড যোদ্ধারাও।


স্বাস্থ্য কর্মী তথা সাংবাদিক দিলু দাস করোনা ভ্যাকসিনের তৃতীয় ডোজ নিছেন    ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মচারী, পুলিশ প্রভৃতি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সকলকে এই ভ্যাকসিন দেওয়া হবে। বড়দিনের রাতে জাতির উদ্দেশে বড় ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী । সেখানেই তিনি কোভিড যোদ্ধা এবং কোমর্বিড বয়স্কদের তিন নম্বর টিকা দেওয়ার কথা জানিয়েছিলেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে এই টিকা নেওয়ার জন্য কাউকে আগে থেকে কোউইন পোর্টালে রেজিস্ট্রার করতে হবে না। যাঁরা টিকা নিতে ইচ্ছুক তাঁরা সোজা টিকাকরণ কেন্দ্রে গেলেই মিলবে প্রিকশনারি বা বুস্টার ডোজ। কোভিডের দ্বিতীয় ডোজটি নেওয়ার ৯ মাস পর এই বুস্টার ডোজ নেওয়া যাবে। আগের দুবার যে ভ্যাকসিন নেওয়া হয়েছিল, তিন নম্বর বারেও সেই ভ্যাকসিনই নিতে হবে। এক্ষেত্রে কোভিশিল্ড আর কোভ্যাকসিনের ‘মিক্স অ্যান্ড ম্যাচ’ করা যাবে না। দেশজুড়ে দিন দিন রেকর্ড হারে বাড়ছে কোভিড সংক্রমণ। সংক্রমণের এই ঢেউয়ের মাঝে বুস্টার টিকা দেওয়া শুরু হচ্ছে ভারতে। সেই সঙ্গে ছোটদের প্রথম টিকা দেওয়াও চলছে। ১৫ থেকে ১৮ বছর বয়সিরা পাচ্ছে কোভ্যাকসিন টিকা।

 

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Popular

More like this
Related

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে হাইলাকান্দি জয় ঠাকুর সেবা সমিতির বৃক্ষমেলা।

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: বিশ্ব পরিবেশ দিবস...

হাইলাকান্দি উইমেন্স কলেজে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: গত ৫ ও...

হোপ ফর জেম্স সোসাইটি আয়োজিত “বরাক আইকনিক অ্যাওয়ার্ড ২০২২”।

যুব দর্পণ প্রতিবেদন, শিলচর, ১৮ মে: বরাক উপত্যকা ভিত্তিক...
%d bloggers like this: