4.8 C
New York

শিলচরে গাঙচিল আয়োজিত বিজয়ের কবিতা উৎসব অনুষ্ঠিত

Published:

JUBO DARPAN DIGITAL :: 10-12-2024 :: আজ দশ ডিসেম্বর বিকেলে শিলচর নিউমার্কেট জনতা লেন সুভাষ কাব্য সাহিত্যে পত্রিকা হাউস মিলনায়তনে গাঙচিল সাহিত্য সংস্কৃতি শিলচর শাখা আয়োজিত বিজয়ের কবিতা উৎসব’২৩ অনুষ্ঠিত হয়। বিশিষ্ট কবি জ্যোৎস্না পালের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন শিলচরের জনপ্রিয় বিশিষ্ট সাহিত্যিক সামাজিক সাংস্কৃতিক ব্যক্তিত্ব অভিজিৎ চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন আমেরিকা প্রবাসী বাংলাদেশের তোহা চৌধুরী, বিশিষ্ট কবি সুমিত্রা চৌধুরী, সাপ্তাহিক যুব দর্পণ সম্পাদক দিলু দাস, কবি বিষ্ণুপদ দাস, কবি পুষ্পিতা দাস প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ খান আখতার হোসেন। প্রধান অতিথির বক্তব্যে অভিজিৎ চক্রবর্তী বলেন, শিলচর ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকে এগিয়ে নিতে সহযোগিতা করেছিল। তৎকালীন প্রধানমন্ত্রী ভারতের প্রিয় মানুষ ইন্দিরা গান্ধী এই মুক্তিযুদ্ধকে ত্বরান্বিত করতে সর্বাত্মক চেষ্টা করেছিলেন। বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান এবং ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর অবদান অনস্বীকার্য। বর্তমান প্রজন্মকে এই দুই মহান নেতার কার্যক্রম, চিন্তা চেতনা, দেশপ্রেম, দুই দেশের বন্ধুত্ব তুলে ধরতে গাঙচিল যে উদ্যোগ গ্রহণ করেছে তা ধন্যবাদের যোগ্য। বর্তমান প্রজন্ম জানুক স্বাধীনতা হঠাৎ করে আসেনি স্বাধীনতা আনতে ৩০ লক্ষ শহীদের প্রাণ দিতে হয়েছে যেমন বাংলাদেশের তেমনি ভারতের দশ হাজার সৈনিকের জীবন দিতে হয়েছে। স্বাধীনতা অর্জন করা যতটা সহজ তার থেকে কঠিন হচ্ছে স্বাধীনতা রক্ষা করা। প্রথম অতিথি বারবার ভারত-বাংলাদেশ মৈত্রী অমর হোক এ প্রত্যাশা করেছেন। গাঙচিল আয়োজিত বিজয়ের কবিতা উৎসবের মাধ্যমে সবাই জানুক এ বিজয় অর্জন কতটা কঠিন ছিল।


রিতম পালের উপস্থাপনে আলোচনায় অংশ নেন শিলচরের বিভিন্ন কবি ও সাহিত্যিক বৃন্দ, অনুষ্ঠানটির সহযোগিতায় ছিলো শিলচরের সুভাষ কাব্য সাহিত্য পরিষদ।

শিলচর থেকে প্রকাশিত সপ্তাহিক যুব দর্পনের উদ্যোগে বাংলাদেশ থেকে আগত গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা খান আখতার হোসেন ও গাঙচিল সাহিত্য সংস্কৃতি পরিষদের কেন্দ্রীয় স্থায়ী সদস্য আবুল কাশেম তোহা চৌধুরীকে সম্মাননা দিয়ে সংবর্ধিত করেন। অতিথি দের যুব দর্পণের পক্ষে মূখ্য সস্পাদক তথা প্রকাশক দিলু দাস ও অনুষ্ঠানের মূখ্য অতিথি অভিজিৎ চক্রবর্তী গামছা ও স্মারক তুলে দেন ।

Related articles

spot_img

Recent articles

spot_img