21 C
New York

যুবকদের হার্ট অ্যাটাকে মৃত্যুর জন্য দায়ী কি করোনা ভ্যাকসিন?

Published:

JUBO DARPAN DIGITAL:: 21-11-2023::
ভারতে সম্প্রতি ১৮ থেকে ৪৫ বছর বয়সীদের অকাল মৃত্যুর ঘটনা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এই মৃত্যুর কারণ হিসেবে কোভিড-১৯ টিকা, পূর্ববর্তী কোভিড সংক্রমণ, পারিবারিক অসুস্থতার ইতিহাস, লাইফস্টাইল পরিবর্তন এবং কোভিডের দীর্ঘমেয়াদী প্রভাবকে সন্দেহ করা হচ্ছে।
ভারতীয় চিকিত্‍সা গবেষণা কাউন্সিল (ICMR) সম্প্রতি একটি মাল্টিসেন্ট্রিক কেস কন্ট্রোল স্টাডি চালিয়েছিল এই মৃত্যুর কারণ নির্ণয়ের জন্য।
এই সমীক্ষায় দেখা গেছে, কোভিড-১৯ টিকার কারণে অকাল মৃত্যুর কোনও প্রমাণ নেই। বরং, কোভিড টিকাকরণের একটি ডোজও নিয়ে থাকলে যুব সম্প্রদায়ের অকাল মৃত্যুর সম্ভাবনা কমে।

ICMR-এর গবেষণা বলছে, অকাল মৃত্যুর পিছনে দায়ী হতে পারে পূর্বে করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির রেশ, পারিবারিক অকাল মৃত্যুর ইতিহাস। মাত্রাতিরিক্ত মদ্যপান, মাদকের ওভারডোজ, অত্যধিক পরিমাণে শারীরিক কসরত ৪৮ ঘণ্টার মধ্যে কোনও ব্যক্তিকে মৃত্যুর দিকে এগিয়ে দিতে পারে। কোভিড টিকার দু’টি ডোজ সম্পন্ন হয়ে থাকলে অকাল মৃত্যুর সম্ভাবনা প্রায় থাকে না বললেই চলে।

ICMR-এর অধিকর্তা রাজীব বহেল বলেন, “অল্পবয়সিদের আচমকা মৃত্যু আমাদের ভাবাচ্ছে। এই সমীক্ষা আমাদের বুঝতে সাহায্য করবে, কোভিডের দীর্ঘকালীন কোনও প্রভাব এই মৃত্যুর নেপথ্যে রয়েছে কি না। যদি থাকে এবং সেটা যদি নির্ধারণ করা সম্ভব হয়, তবে ভবিষ্যতে অল্পবয়সিদের এমন মৃত্যু রোখা সম্ভব হবে।”
ICMR এখনও পর্যন্ত কোনও নির্দিষ্ট কারণ চিহ্নিত করতে পারেনি। তবে, তারা আরও গবেষণা চালিয়ে যাচ্ছেন এই মৃত্যুর কারণ নির্ণয়ের জন্য।

ICMR-এর গবেষণা থেকে দেখা যাচ্ছে যে, কোভিড-১৯ টিকা তরুণদের অকাল মৃত্যুর জন্য দায়ী নয়। তবে, অন্যান্য কিছু কারণ এই মৃত্যুর জন্য দায়ী হতে পারে। ICMR এই মৃত্যুর কারণ নির্ণয়ের জন্য আরও গবেষণা চালিয়ে যাচ্ছে।
এই প্রতিবেদন বিভিন্ন ডিজিটেল মিডিয়া প্রাকাশিত নিউজ এর উপর ভিত্তি করে প্রকাশিত।

Related articles

spot_img

E Paper 15 April

Recent articles

spot_img

E Paper 15 April