দুধনইতে আয়ুর্বেদিক কলেজের কাজ শীঘ্রই শুরু হবে: কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল

Date:

যুব দর্পণ ডিজিটেল, গোয়ালপাড়া, ১৩ এপ্রিল: কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন ও জলপথ এবং আয়ুষ, সর্বানন্দ সোনোয়াল আজ ভারত সরকারের উচ্চাকাঙ্ক্ষী জেলা কর্মসূচির অধীনে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতি মূল্যায়ন ও পর্যালোচনা করতে গোয়ালপাড়া জেলা পরিদর্শন করেছেন। মন্ত্রী দুধনইতে ইউনিভার্সাল হেলথ সেন্টার এবং এফআরইউ হাসপাতাল পরিদর্শন করেন এবং আজ এখানে স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের সঙ্গে মতবিনিময় করেন।

 এই অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, কেন্দ্রীয় মন্ত্রী, সর্বানন্দ সোনোয়াল বলেন, “আকাঙ্ক্ষী জেলা কর্মসূচি আমাদের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজির একটি দূরদর্শী প্রকল্প। স্বাস্থ্যসেবা ও পুষ্টি, শিক্ষা, কৃষি, পানি সম্পদ, আর্থিক অন্তর্ভুক্তির পাশাপাশি দক্ষতা উন্নয়ন এবং অবকাঠামোতে রূপান্তরমূলক পরিবর্তন আনার মাধ্যমে নাগরিকদের জীবনযাত্রার মান উন্নত করার লক্ষ্যে এটি চালু করা হয়েছিল। আজ, আমি আমাদের প্রধানমন্ত্রীর নির্দেশ অনুসারে জেলাগুলির স্বাস্থ্যসেবার ক্ষেত্রে অগ্রগতি পর্যালোচনা করেছি। গোয়ালপাড়া জেলার সার্বিক উন্নয়নে আমরা অঙ্গীকারবদ্ধ। কেন্দ্র এবং রাজ্যে আমাদের ডাবল ইঞ্জিন সরকারগুলি নিশ্চিত করবে যে আমাদের লক্ষ্য নির্দিষ্ট সময়সীমার মধ্যে অর্জিত হয়েছে।”

 প্রকল্পগুলি পর্যালোচনা করার সময়, কেন্দ্রীয় মন্ত্রী জেলার আধিকারিকদের স্বাস্থ্য, শিক্ষা, জলসম্পদ, কৃষি, বিশেষত মহিলা ও শিশুদের জন্য পুষ্টি, যুবদের দক্ষতা বিকাশের জন্য কাজ করার আহ্বান জানান। এছাড়াও, মন্ত্রী মনিটরিং টিমকে কল্যাণমূলক প্রকল্পগুলির বিস্তারিত বাস্তবায়নের উপর কঠোর নজরদারি রাখার নির্দেশ দেন। মন্ত্রী আরও জোর দিয়েছিলেন এই উচ্চাকাঙ্ক্ষী জেলা কর্মসূচির অধীনে বিভিন্ন প্রকল্পে অগ্রগতি সম্পর্কে জনসচেতনতার গুরুত্ব।

 আরও যোগ করে, কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল বলেছেন, “২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজির দৃষ্টিভঙ্গির সাথে সঙ্গতি রেখে, আমাদের অবশ্যই গোয়ালপাড়ার কৃষি উৎপাদনের উন্নতির দিকে কাজ করতে হবে কারণ আমাদের প্রচুর সম্ভাবনা রয়েছে৷ এই জেলায় কৃষি ও পশুপালন। এই বিষয়ে আমাদের স্বনির্ভর গোষ্ঠীগুলিকে শক্তিশালী ও ক্ষমতায়িত করতে হবে।”

 দুধনইতে প্রস্তাবিত আয়ুর্বেদিক কলেজ সম্পর্কে কথা বলতে গিয়ে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী যোগ করেছেন, “দুধনোইতে প্রস্তাবিত আয়ুর্বেদিক কলেজের কাজ শীঘ্রই শুরু হবে। জেলা ও এর জনগণের সার্বিক উন্নয়নের দিকে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। উচ্চাকাঙ্ক্ষী জেলা কর্মসূচির অধীনে গৃহীত পদক্ষেপগুলি প্রধানমন্ত্রীর ‘সবকা সাথ, সবকা বিশ্বাস ও সবকা প্রয়াস’-এর স্বপ্নকে বাস্তবে রূপ দেবে কারণ জেলাটি আর্থ-সামাজিক দিকগুলিতে ইতিবাচক পরিবর্তনের দিকে এগিয়ে যাচ্ছে। আমরা এই জেলার ইতিবাচক পরিবর্তন, উন্নয়ন এবং জীবনযাত্রার মান বৃদ্ধির দিকের দিকে প্রচেষ্টা চালিয়ে যাব।”

 ২০১৮ সালের জানুয়ারিতে মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী কর্তৃক উচ্চাকাঙ্খী জেলা কর্মসূচি চালু করা হয়েছিল। এটি একটি অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধির জন্য নাগরিকদের জীবনযাত্রার মান বাড়ানোর জন্য সরকারের একটি প্রচেষ্টা ছিল। স্বাস্থ্য ও পুষ্টি, শিক্ষা, কৃষি এবং জলসম্পদ, আর্থিক অন্তর্ভুক্তি এবং দক্ষতা উন্নয়ন এবং মৌলিক পরিকাঠামো থেকে যৌগিক সূচকের ভিত্তিতে নীতি আয়োগ দ্বারা ভারত জুড়ে মোট ১১৭ টি উচ্চাকাঙ্ক্ষী জেলা চিহ্নিত করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Popular

More like this
Related

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে হাইলাকান্দি জয় ঠাকুর সেবা সমিতির বৃক্ষমেলা।

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: বিশ্ব পরিবেশ দিবস...

হাইলাকান্দি উইমেন্স কলেজে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন।

যুব দর্পণ প্রতিবেদন, হাইলাকান্দি, ৮ জুন: গত ৫ ও...

হোপ ফর জেম্স সোসাইটি আয়োজিত “বরাক আইকনিক অ্যাওয়ার্ড ২০২২”।

যুব দর্পণ প্রতিবেদন, শিলচর, ১৮ মে: বরাক উপত্যকা ভিত্তিক...
%d bloggers like this: