4.8 C
New York

উত্তরকাশীর সুড়ঙ্গে খোঁড়ার কাজ শেষ, কিছু সময়ের মধ্যে সুড়ঙ্গ থেকে বাইরে আনার সম্ভাবনা রয়েছে

Published:

MR DILU DAS, JUBO DARPAN DIGITAL :: 28-11-2023 :: কিছুক্ষণের মধ্যেই উত্তরকাশীর সিল্কিয়ারা সুড়ঙ্গ থেকে বাইরে বের করে আনার সম্ভাবনা রয়েছে ১৭ দিন ধরে আটকে থাকা ৪১ জন শ্রমিকদের।
স্ট্রেচার ও অক্সিজেন নিয়ে সুড়ঙ্গে প্রবেশ করেছেন এনবিআরএফ উদ্ধারকারী দল । উদ্ধারের পরই শ্রমিকদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য তৈরি করা হয়েছে গ্রিন করিডর, অ্যাম্বুলেন্স সহ চিকিত্‍সকরা। সুড়ঙ্গের বাইরে অপেক্ষায় ছিলেন নিখোঁজ শ্রমিকদের পরিজনেরা। পাহাড়ি মন্দিরে দেবতার পুজোও দেওয়া হয়, পাহাড় থেকে ঘন ঘন ‘জয় মাতা দি’ স্লোগানও ওঠে।
গত ১২ নভেম্বর থেকে সুড়ঙ্গে আটকে রয়েছেন ৪১ জন শ্রমিক। তাঁদের উদ্ধারে দফায় দফায় অভিযান হয়েছে। আনা হয়েছিল বিদেশি যন্ত্রও। পাল্টা হিসেবে বারে বারে সামনে এসেছে বিভিন্ন বাধা। পাল্টা কৌশলও নিয়েছেন উদ্ধারকারীরা। উল্লম্বভাবে খোঁড়াখুঁড়ির পাশাপাশি ড্রিফট ড্রিলিং টেকনোলজিতে ছোট ছোট গর্তও খুঁড়ে পথ তৈরি করেছেন উদ্ধারকারীরা। এই ব়্যাট-হোল প্রযুক্তির মাধ্যমেই অবশেষে সাফল্য মিলল বলে মনে করা হচ্ছে।

খনন কাজের শেষ পর্যায়ে প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা তৈরি হওয়ায় নতুন করে উত্‍কণ্ঠা তৈরি হয়েছিল সব মহলে। অবশেষে সেই খনন কাজ সম্পূর্ণ হওয়ায় স্বস্তির শ্বাস ফেলছেন উদ্ধারকারীরা। এনডিএমএ -র সদস্য লেফটেন্যান্ট জেনারেল সায়েদ হাসনায়েন বলছেন, প্রধান বাধা আমরা অতিক্রম করতে পেরেছি। খননের কাজ শেষ। আর কিছুক্ষণের মধ্যেই আটকে থাকা ৪১ জন শ্রমিককে বের করে আনা হবে।

Related articles

spot_img

Recent articles

spot_img